শনিবার, ৪ জুন, ২০১৬

কানাকানি


কিছুদিন ধরে দেশজুড়ে চলছে কান নিয়ে বিস্তর কানাকানি ও টানাটানি। কান ধরানো ও কান ধরার এ সময়ে আমাদের মধ্যে কানকে সবচেয়ে বিখ্যাত করে তোলা এক তারকার সঙ্গে রস+আলোর কথোপকথন মুখ দিয়ে জোরে জোরে পড়ে কান দিয়ে শুনুন।
.
রস+আলো: শুভেচ্ছা, রমজান সাহেব।
রমজান: আপনাকেও শুভেচ্ছা।
র.আ.: আপনি কোন নামে সবচেয়ে খ্যাত?
রমজান: কানকাটা রমজান!
র.আ.: আপনি কোথায় থাকেন?
রমজান: আমি অন্ধকারের মানুষ, অন্ধকারে থাকতেই পছন্দ করি।
র.আ.: কেন অন্ধকারে থাকেন?
রমজান: কারণ, কবি জীবনানন্দ দাশ বলেছেন, ‘অদ্ভুত আঁধার এক এসেছে এ পৃথিবীতে আজ,/ যারা অন্ধ সবচেয়ে বেশি আজ চোখে দেখে তারা;/ যাদের হৃদয়ে কোনো প্রেম নেই, প্রীতি নেই, করুণার আলোড়ন নেই/ পৃথিবী অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া।’
র.আ.: তার মানে আপনার প্রিয় কবি জীবনানন্দ দাশ?
রমজান: না, আমার প্রিয় কবি কাহ্নপা। এই কবির নামে কান ও পা দুটাই আছে।
র.আ.: আচ্ছা আচ্ছা। তো আপনার প্রিয় স্থপতি কে?
রমজান: লুই কান। তার চোখ-কান ভালো ছিল।
র.আ.: ঠিক ঠিক। প্রিয় খেলা কোনটা আপনার?
রমজান: কানামাছি। এর সঙ্গে অবশ্য কানের কোনো যোগাযোগ নেই। এই খেলায় অন্যের চোখে ধুলা দেওয়া যায় বলেই খেলাটা আমার প্রিয়।
র.আ.: দারুণ! তো আপনার প্রিয় সিনেমা কোনটা?
রমজান: কান ফেস্টিভ্যালে যায়নি এমন যেকোনো সিনেমাই আমার প্রিয়।
র.আ.: সিনেমার কোনো প্রিয় সংলাপ আছে?
রমজান: ওই যে বলে না, ‘একটা কথা কান খুলে শুনে রাখো, আমি গরিব হতে পারি কিন্তু অমানুষ নই।’
র.আ.: প্রিয় গান কোনটা আপনার?
রমজান: ‘কানে কানে রটে যাবে আমাদের প্রেমকাহিনি...!’
র.আ.: কিন্তু এটা তো বোধ হয় ‘মুখে মুখে রটে যাবে’...
রমজান: শুধু মুখে মুখে রটে যাওয়া কখনোই সম্ভব নয়। কোনো কিছু রটতে গেলে অবশ্যই কানের প্রয়োজন। কানকে এভাবে ইগনোর করা উচিত না! তাই গানটা আমি মডিফাই করে নিয়েছি।
র.আ.: খুব ভালো, খুব ভালো। আপনার প্রিয় মুহূর্ত কোনটা?
রমজান: ম্যাচের কাঠি দিয়ে কান চুলকানোর মুহূর্তটা।
র.আ.: আপনি সবচেয়ে বেশি বিশ্বাস করেন কোনটা?
রমজান: কানকথায়।
র.আ: এই মুহূর্তে কোন জায়গাটায় ঘুরতে যেতে চান?
রমজান: ফ্রান্সের কান শহরে।
র.আ.: আপনার প্রিয় ব্যক্তিত্ব কে?
রমজান: হে হে হে! এইটা সবাই জানে!
র.আ.: সবার উদ্দেশে কিছু বলুন।
রমজান: বাঙালি দাঁত থাকতে যেমন দাঁতের মর্যাদা করে না, তেমনি কান থাকতে কানেরও মর্যাদা করে না। কানের যত্ন নিন সবাই। কারণ, যেকোনো সময় আপনাকে কানে ধরতে হতে পারে!
র.আ.: ধন্যবাদ আপনাকে! আপনার এই সাক্ষাৎকার পড়ে মানুষ আকর্ণবিস্তৃত হাসি দেবে!
রমজান: কী বললি? আমি কি গোপাল ভাঁড় যে আমার কথায় মানুষ হাসব! ওই, কান ধর। ধর কান...

প্রথম প্রকাশ- রস+আলো
লিংক:
http://www.prothom-alo.com/roshalo/article/872668/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BF

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন