শনিবার, ১৪ মার্চ, ২০১৫

অস্কারজয়ী ‘বার্ডম্যান’ এবং...


ছবি: বার্ডম্যান ছবির স্থিরচিত্র ও সংগৃহীতছবি: বার্ডম্যান ছবির স্থিরচিত্র ও সংগৃহীত
কদিন আগেই হয়ে গেল অস্কার অ্যাওয়ার্ড বিতরণী অনুষ্ঠান। এবার অস্কার পেল বার্ডম্যান সিনেমাটি। রস+আলোর পক্ষ থেকে বিভিন্ন পেশা ও বয়সের কয়েকজনের কাছে প্রশ্ন করা হয়েছিল, ‘আপনি কি বার্ডম্যান সিনেমাটা দেখেছেন? কেমন লেগেছে?’ উত্তরগুলো দেখুন।

জনৈক তরুণঅসাম! এটা স্পাইডার–ম্যান, সুপারম্যান, ব্যাটম্যান ও আয়রনম্যানের মতো আরেকটি সুপার হিরোভিত্তিক মুভি। আমি দেখছি। দেইখা ফ্ল্যাট! টু গুড!

জনৈক ফেসবুকারবার্ডম্যান না হয়ে সিনেমাটির নাম হতে পারত ‘বার্গম্যান’। মানে জাকারবার্গম্যান। সিনেমাটা ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের নামে হইলে লাইক পাইত বেশি, শেয়ারও হইত অনেক। সিনেমাটা অবশ্য দেখা হয় নাই। তবে ফেসবুকে একটা রিভিউ লিখছি সিনেমাটার ওপর। তিন শ তেতাল্লিশটা লাইক পড়ছে তাতে। সিনেমাটা দেখব কিনা ভাবছি!
জনৈক কবি
সিনেমাটার নামই ভুল। নাম হওয়া উচিত ছিল বিহঙ্গমানব। পাখি আর মানব। তাহলে এই সিনেমায় সুযোগ ছিল জাদুবাস্তবতা আর টোনাবাস্তবতার দুর্দান্ত মেলবন্ধন ঘটানোর। কিন্তু সেটা কি ঘটেছে? রবীন্দ্রপরবর্তী যুগে সমাজবাস্তবতার পাশাপাশি কবিতার যে পরিবর্তন। সেই পরিবর্তনের সঙ্গে মধ্যবিত্ত মানসে যে পরিবর্তন, সেই সঙ্গে বুর্জোয়া সমাজের প্রভাব, সব মিলিয়ে...
জনৈক পক্ষীবিশারদ
না, আমার প্রশ্ন হলো, সিনেমাটির নাম দেওয়ার আগে একবারও কি পাখিদের কথা ভাবা হয়েছে? তাদের অনুমতি নেওয়া হয়েছে? যদি নেওয়া না হয়ে থাকে, তাহলে কি নামটা কপিরাইট আইনে নিষিদ্ধ হয়ে যায় না? আপনিই বলুন!
সম্পাদকের মন্তব্য: বিভিন্নজনের বিভিন্ন মতামত থাকলেও একটা ব্যাপারে প্রায় সবাই খুব স্পষ্টভাবে মত দিয়েছেন। মতটা হলো সিনেমাটা এখনো তাঁরা দেখেননি। ফলে মতামতগুলো কোনো গুরুত্ব বহন করে না। আর এই লেখাটির লেখককে প্রশ্ন করলে তিনিও জানান, সিনেমাটা তাঁর দেখা হয়নি! তিনি আরও জানান সিনেমা নিয়ে লিখতে এখন আর তা দেখার প্রয়োজন হয় না। 

পুনশ্চ: আমি নিজে সিনেমাটি দেখেছি কি না, এ ধরনের প্রশ্ন করে বিব্রত করবেন না।

রস+আলো'য় প্রকাশিত- লিংক

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন