শনিবার, ১৪ মার্চ, ২০১৫

রানেও আছি, ডাকেও আছি


ক্রিকেট ক্ষণে ক্ষণে রং পাল্টায়। তেমনি রং পাল্টায় আমাদের অর্থাৎ​ বাংলাদেশের দর্শকের মনের রং–ও! আমরা ম্যাচের শুরুতে বলি এক, মাঝে আরেক আর শেষে হয় গালি নয় তালি! তবে ফল যা–ই হোক, দিন শেষে ‘হারি​–জিতি বাংলাদেশ!’ স্কটল্যান্ডের বিপক্ষের ম্যাচটা গিনিপিগ বানিয়ে রস‍+আলো একটা গবেষণা চালিয়েছিল। ফলাফলের গড় কেমন ছিল দেখুন!
ছবি: এএফপিম্যাচের শুরুতেটস: মাশরাফি টস জি​তছে। এইবার ম্যাচ জিতবে! টসে জিতে ফিল্ডিং নিছে! গ্রেট সিদ্ধান্ত। মাশরাফি তুমি এগিয়ে চলো, আমরা আছি তোমার সাথে। দৌড়া স্কটল্যান্ড, বাঘ আইল!
দল নির্বাচন: দল ঠিকই আছে। তবে মুমিনুলকে বাইরে রাখা ঠিক হয় নাই। আরেকটা স্পিনার লাগত। শফিউলকে য​দি বসায় রাখল, তাহলে নিয়ে গেল কেন? এমনিতে দল ঠিকই আছে!
বোলিং: শুরুতেই সাকিব। বাঘের বাচ্চা। উড়িয়ে দাও, মামা! এই পিচ তো মামা, তোমার বাড়ির আঙিনা!
ব্যাটিং: ব্যাপার না! বোলাররা
অল্প রানে প্যাকেট করে ফেললে ব্যাটসম্যানরা বাকি কাজটা সেরে ফেলবে।

ম্যাচের মাঝেটস: টসে জেতার পরও ফিল্ডিং নেওয়ার মানে কী? আগে ব্যাটিং করে স্কটল্যান্ডকে চাপে ফেলা উচিত ছিল! এখন তো ৩১৯ করার চাপে ব্যাটিং লাইনআপ হুড়মুড় করে গুঁড়িয়ে যাবে!
দল নির্বাচন: আগেই বলছিলাম, দল নির্বাচন ঠিক হয় নাই। আজকে মুমিনুলের দরকার ছিল। স্পিনারও লাগত, স্পিনার থাকলে এত রান হইত না। ভুল, সবই ভুল! বিগ মিসটেক!
বোলিং: বাজে বোলিং! লাইনের ঠিক নাই, লেন্থের ঠিক নাই! এদের থেকে আমাদের স্কুল টিমেও ভালো ভালো বোলার ছিল! এই বোলিং দেখার জন্য ভোর চারটা থেকে জেগে
বসে ছিলাম?
ব্যাটিং: স্কটল্যান্ডের ব্যাটসম্যান দেড় শ করতে পারে আর আমাদের ব্যাটসম্যান এক শও করতে পারবে না? দুইটা সেঞ্চুরি না করলে এ ম্যাচ জেতা সম্ভব না। তামিম ফর্মে নাই। বিশ্বকাপ আসে চার বছর পর পর, আর তামিমের ফর্ম আসে ছয় বছর পর পর! স্কটল্যান্ডের বিপক্ষে কি আমরা এই ম্যাচ চেয়েছিলাম? বাসায় না থেকে অফিসে বা ক্লাসে চলে যাওয়াই ভালো ছিল!
ম্যাচের শেষে
টস: গ্রেট সিদ্ধান্ত। মাশরাফি বুঝায় দিল, তাঁর ক্রিকেট–মেধা কতটা তীক্ষ্ণ! অসাম!
দল নির্বাচন: কারেক্ট দল! বিজয়ের ইনজুরি আর সৌম্যর তাড়াতাড়ি চলে যাওয়ার পরও দারুণভাবে চাপ সামলায় নিছে ব্যাটসম্যানরা। সবচেয়ে বড় কথা টিম হয়ে খেলছে সবাই! উই লাভ বাংলাদেশ!
উই লাভ বাংলাদেশ!
বোলিং: স্কটল্যান্ড যেমনই বল করুক, আমাদের ব্যাটসম্যানরা ঠিকই সামলে নিছে! ৩১৯ রান মুখের কথা না!
ব্যাটিং: স্যালুট টু তামিম। তামিম, তুমি বস! ফাটায়া দিছ। সময়মতো সব ব্যাটসম্যান জ্বলে উঠছিল। এক ম্যাচে চারটা ফিফটি হলে সেঞ্চুরির দরকার কী? জিতছে রে জিতছে, বাংলাদেশ জিতছে!

ভাই টাইগার, বুইঝেন কিন্তু, আপনারে মাথায় তুইলা রাখছি!
আছাড় দিয়া ফেইলেন না, বস! ব্যথা পাব!

রস+আলো'য় প্রকাশিত- লিংক-

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন