বুধবার, ২৭ জানুয়ারী, ২০১৬

মেয়র কেন আসামী

  
ঢাকা-নারায়ণগঞ্জসহ সারা বাংলাদেশে একযোগে চলিতেছে...
আঁকা: তুলি
শুরু: মা মা, আমি পাস করেছি!
: সত্যি বলছিস? সত্যি বলছিস তুই? আজ অনেক আনন্দের দিন! তুই বিএ পাস করে এই বংশের মুখ উজ্জ্বল করেছিস! আজ যদি তোর বাবা বেঁচে থাকত...
: বাবা বেঁচে থাকলে খুব খারাপ হতো, মা! আমাকে বোধ হয় ঘাড় ধাক্কা দিয়ে বের করে দিত এই বাড়ি থেকে...
: কী বলছিস তুই, রাজু?
: ঠিকই বলছি, মা। কারণ...কারণ, আমি বিএ পাস করতে পারিনি। আমি...আমি মেয়র পদে পাস করেছি। আমি মেয়র হয়েছি মা, মেয়র হয়েছি!
: কী, তুই মেয়র হয়েছিস...তুই মেয়র হয়েছিস...তুই মেয়র হয়েছিস!
: হ্যাঁ হ্যাঁ হ্যাঁ, আমি মেয়র হয়েছি। মেয়র হয়েছি। কারণ, এই শহরটাকে আমি ফুলবাগানের মতো সাজাব!
: যে নিজের পড়ার টেবিলটাকে সাজিয়ে রাখতে পারে না, সে শহর সাজাবে?
: সাজাব মা, সাজাব! দেখে নিয়ো...
: দোয়া করি বাবা, তুই মেয়রের মতো মেয়র হ! মেয়রের মতো মেয়র! আজ যদি তোর বাবা বেঁচে থাকত...

চক্রান্ত: ওই ওই ওই ওই, মোখলেশ! শুনছস, কিছু শুনছস...
: ওস্তাদ, আমি আপনার পাশেই খাড়ায়া আছি! এত জোরে চিক্কুর পাইরেন না!
: এত জোরে চিক্কুর না পারলে জোশ আসে না জানস না! ওই ওই ওই...রাজু মেয়র হইছে! রাজু মেয়র হইছে...
: এক কথা দুইবার না কইলেও কি জোশ আসে না, ওস্তাদ?
: চুপ থাক বেয়াদ্দব, চুপ থাক! রাজু হইছে মেয়র, এইটা আমি কিছুতেই মাইনা নিমু না...কিছুতেই না!
: কী করবেন, ওস্তাদ?
: চক্রান্ত করব, চক্রান্ত...হু হা হা হা হা হা... : ওস্তাদ, দাঁত মাজেন নাই?
: আর একটা কথা বললে তোরে আমি...শোন, এই নে, এইটা তুই মেয়রের টেবিলে লুকায়া রাইখা আসবি!
: এইটা কী? এইটা কি কোনো অস্ত্র?
: হ অস্ত্র! এইটার নাম নেইলকাটার...হু হা হা হা হা...
: ওস্তাদ, অখনই দাঁত মাইজেন...
প্রেম
: লিমা, আমি মেয়র হয়েছি, তুমি কিছু বলবে না?
: আহ্...বলতে তো কত কিছুই চাই! কিন্তু তুমি জানো না, সব সেন্সর হয়ে যাবে?
: তাহলে?
: তাহলে চলো, আমরা বৃষ্টিতে ভিজে গান করি!
: কিন্তু এই শীতকালে বৃষ্টি কোথায় পাবে?
: ড্রিম সিকোয়েন্স আছে না! তুমি মেয়র, আমি প্রিয়া, আমি প্রিয়া, আমি প্রিয়া...তুমি মেয়র, আমি প্রিয়া...
ষড়যন্ত্র
: মিস্টার মেয়র, ইউ আর আন্ডার অ্যারেস্ট!
: কিন্তু পুলিশ সুপার, আমার...আমার অপরাধ কী?
: আপনার অফিসের টেবিলের চার নম্বর ড্রয়ারের পাঁচ নম্বর কোনা থেকে এই নেইলকাটারটি পাওয়া গেছে...
: নাআআআআ...বিশ্বাস করুন, এই নেইলকাটারটি আমার নয়, আমার নয়...
: মিস্টার মেয়র, আইন তার নিজের পথেই চলবে! সেন্ট্রি, নিয়ে এসো ওকে!
ঘটনা উন্মোচন
: বল, ওই নেইলকাটার তোর, বল...তুই-ই আসামি...বল!
: না না না! আমাকে যতই মারুন, আমি কখনোই স্বীকার করব না ওই নেইলকাটার আমার, কখনোই না!
: রাজু...রাজু...রাজু!!!
: মা, লিমা, তোমরা এখানে? সব মিথ্যা, মা। সব মিথ্যা, লিমা। ওই নেইলকাটার আমার নয়। আমি আসামি নই। আমি নির্দোষ।
: আমি জানি, রাজু। আমি সব জানি! মোখলেশ আর তার ওস্তাদের সব কথোপকথন আমি লুকিয়ে লুকিয়ে শুনেছি! ওই নেইলকাটার আসলে ওস্তাদের!
: কী?
: হ্যাঁ, এটাই সত্যি! ওস্তাদ তোমাকে ফাঁসানোর জন্যই এই কাজ করেছে!
: ওওওওস্তাআআআদ...! আমি আসছি!!!
বদলা
: আরে, আমার আস্তানা ভাইঙা-চুইরা ওইটা কে ঢোকে! আরে আরে, মাইরা ফালাইব তো! আরে, রাজু তুই?
: হ্যাঁ হ্যাঁ হ্যাঁ, আমি রাজু! আমি মেয়র! আমি আসামি না...ওয়া ভিসুউউউমা...
: ওরে বাবারে! তুই সব জাইনা গেছস নাকি?
: তুই ষড়যন্ত্র করে আমার টেবিলে নেইলকাটার রেখে আসছিলি...ইয়া ঢিসুউউউউম!
: ওক্...তোরে এসব কইল কেডা?
: চটাস! চটাস! ঠাস! ...বল তুই আমাকে আসামি বানিয়েছিস, বল?
: বানাইছি বাপ, বানাইছি...আমিই তোরে আসামি বানাইছি! আমিই তোর টেবিলে নেইলকাটার রাখছি! আর মারিস না! শীতকালে লাগে বেশি! কিন্তু এইবার...এইবার তোর কী হইব! এই যে দেখ, আমার হাতে কাঁটাচামচ! এইবার তোর চোখ উঠায়া নিব আমি!
: ওস্তাদ, ইউ আর আন্ডার অ্যারেস্ট!
: অ্যাঁ, পুলিশ?
: রাজু...আমার রাজু...
: মা, তোমরা এখানেও চলে এসেছ?
: হ্যাঁ, চলে এসেছি, বাবা! এবার তোর আর লিমার হাত এই যে এক করে দিলাম! বেঁচে থাক বাবা তোরা দুজন! আজ যদি তোর বাবা বেঁচে থাকত...
: উফ্, মা!

সমাপ্ত

খবর: পৌরসভার নবনির্বাচিত মেয়রদের মধ্যে ৪৩ জন বিভিন্ন মামলার আসামি। তাঁদের মধ্যে ২৩ জনের বিরুদ্ধে
হত্যা বা হত্যাচেষ্টা মামলা আছে। (সূত্র: প্রথম আলো, ৮ জানুয়ারি ২০১৬)

রস+আলোয় প্রকাশিত-
 http://m.prothom-alo.com/roshalo/article/736762/%E0%A6%AE%E0%A7%87%E0%A7%9F%E0%A6%B0-%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%86%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%BF

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন