সোমবার, ৪ এপ্রিল, ২০১৬

তিতাস একটি 'যদি'র নাম


অাঁকা: রাজীবঅাঁকা: রাজীবকদিন আগে তিতাস গ্যাস লিমিটেডের অভিযোগকেন্দ্রে ফোন করে গ্যাসের ভাঙা পাইপের কথা জানালে অদ্ভুত জবাব পাওয়া যায়। কেউ একজন জানান, ‘যদি’ লেবার থাকেন, তাহলে তাঁরা গিয়ে কাজ করবেন। তবে ‘যদি’ মোতাবেক লেবার হয়তো পাওয়া যায়নি, ফলে পরের দিনই পাইপটি বিস্ফোরিত হয়ে অগ্নিসংযোগের ঘটনা ঘটে বনানীর ওই ফ্ল্যাটটিতে।
নিচের কাল্পনিক ‘যদি ফোনালাপ’টি কোনোভাবে বাস্তব ঘটনার সঙ্গে ‘যদি’ মিলে যায়, তবে তার জন্য ‘যদি’ এবং কেবল ‘যদি’ই দায়ী থাকবেন।
: হ্যালো, কে বলছেন?
: কে বলছি বুঝতে পারছ না, না? দিনে কয়টা মেয়ের সঙ্গে কথা বলো?
: কথা বলাই তো আমার কাজ। যদি কথা না বলি, তাহলে কাজ কীভাবে করব?
: তুমি সত্যিই আমাকে চিনতে পারোনি? আমি তোমার বউ বলছি!
: বউ? আচ্ছা...যদি আপনার নাম রুনা হয় আর যদি আপনার সঙ্গে আমার তিন বছর আগে এক বৃষ্টিভেজা রাতে বিয়ে হয়ে থাকে, তাহলে আপনি আমার বউ!
: চুপ করো গবেট!
: এটাও ঠিক আছে! যদি আপনি আমাকে ধমক দিতে পারেন, তাহলেও আপনি আমার বউ!
: শোনো, ইতরামি ছাড়ো। তোমাকে ফোন দিয়েছি অফিশিয়ালি অভিযোগের জন্য!
: যদি সত্যি কোনো ঘটনা ঘটে থাকে, তাহলেই শুধু অভিযোগ...
: সত্যি ঘটনা মানে? তুমি দেখে যাওনি সকালে, আমাদের চুলায় কী রকম গ্যাস আসছে? এই রকম গ্যাসের আগুনে রান্না তো দূরের কথা হোমিওপ্যাথির শিশির এক শিশি পানিও গরম হয় না!
: যদি পানি গরম না হয়, তাহলে ঠান্ডাই খাও!
: তবু তোমরা গ্যাস বাড়াবে না?
: তুমি জানো, দেশজুড়ে গ্যাস নিয়ে কী কাণ্ড হয়ে যাচ্ছে! যদি তুমি শুধু তোমার চুলার গ্যাস নিয়েই পড়ে থাকো, তাহলে দেশ এগিয়ে যাবে কীভাবে?
: বড় বড় লেকচার দেওয়া বন্ধ করো! গ্যাসের লাইন আজকে এসেই তোমরা ঠিক করে দিয়ে যাবে!
: যদি আজকে সোমবার হয়, তাহলে মুশকিল!
: কেন? সোমবারে কী?
: জানো না, সোমবারে রস+আলো বের হয়। যদি রস+আলোতে আমাদের নিয়ে কিছু লেখে, তাহলে সেগুলো পড়তে হবে! সেগুলো বুঝতে হবে, সমালোচনা করতে হবে!
: আমি সোমবার মঙ্গলবার জানি না, চুলা জ্বলছে না! তোমরা কখন লোক পাঠাবে, সেটা বলো!
: লোক পাঠাও বললেই তো আর লোক পাঠানো যায় না। অনেক রকম হিসাব-নিকাশ আছে। যদি এখন লোক পাঠাই তাহলে, একরকম হিসাব। যদি রাতে লোক পাঠাই, তাহলে আরেক রকম হিসাব! যদি রাস্তায় জ্যাম থাকে, তাহলে একরকম। যদি বৃষ্টি হয়, তাহলে আরেক রকম হিসাব! যদি...
: আর একবার যদি ‘যদি যদি’ করেছ...
: করতে হয়। উপায় নেই। আমরা তো টিকেই আছি যদির ওপর। পুরা দুনিয়াটাই টিকে আছে যদির ওপর। তাই মনে মনে ধরে নাও যদি গ্যাস না-ই আসে চুলায়, তাহলে কী করবে। মাটির চুলা ইউজ করতে পারো...যদি রাতের বেলা লাকড়ি নিয়ে ফিরি আমি...
: আর যদি ওই লাকড়ি তোমার পিঠে ভাঙি? আর মধ্যরাতে যদি ঘর থেকে বের করে দিয়ে দরজা আর না খুলি? যদি ফোন করে তোমার বদরাগী চাচাকে ডাকি?
: কী বলো এসব? শোনো...
: আর যদি সব ছেড়েছুড়ে বাপের বাড়িই চলে যাই?
: আহা আহা, করছ কী! যদি এভাবে হুমকি দিতে থাকো, তাহলে তো...
: শোনো, এক ঘণ্টার মধ্যে যদি ব্যবস্থা না হয়, তাহলে তোমার যদিগিরিতে তুমি নিজেই ধরা খাবে, বুঝলে? এখন আমি রাখলাম!
: কিন্তু যদি ধরো যে যদি...আর যদি...না মানে যদি...যাহ্! যদি এভাবে ফোন কেটে দেয়, তাহলে কথা বলি কীভাবে?

প্রকাশ-রস+আলো

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন