সোমবার, ৪ এপ্রিল, ২০১৬

শ্যালা নদীতে কয়লাভর্তি জাহাজ ডোবার তিনটি ভুয়া ও একটি আসল কারণ


আঁকা: ষুভআঁকা: ষুভভুয়া কারণ-১
কয়লাভর্তি জাহাজটি ছিল ওভারলোডেড। তবে ওভারলোডেড হওয়া সত্ত্বেও জাহাজটি তাসকিনের বলের বেগে বীরদর্পে তরতর করে এগিয়ে যাচ্ছিল। এই এগিয়ে যাওয়া সহ্য হলো না শকুনি মামার। শকুনি মামা তার আরও দুইটা শকুন বন্ধু নিয়ে বসে পড়ল জাহাজের মাথার ওপর। তখনই, ঠিক তখনই, শকুনি মামাদের ভার সহ্য করতে না পেরে ১৫ ডিগ্রি অ্যাঙ্গেলে ডুবে গেল কয়লাভর্তি জাহাজটি।
ভুয়া কারণ-২
কয়লাভর্তি জাহাজটি আসলে টাইটানিক জাহাজের খালাতো বোনের মামাতো দেবরের ছোট নাতির বন্ধুর চাচাশ্বশুরের মেজ জামাইয়ের বড় ভাগনের প্রতিবেশী, ফলে ডুবে ডুবে পানি খাওয়া এদের বংশের মধ্যেই আছে। শ্যালা নদীর একটি বিশেষ জায়গায় যাওয়ামাত্র বংশীয় ডায়বেটিসের মতো বংশীয় হাবুডুবু জাহাজটির রক্তে চনমন করে ওঠে। লোকে বলে, রক্তের টান উপেক্ষা করা যায় না। জাহাজটিও সেই টানে তলিয়ে যায় গভীর থেকে আরও গভীরে।
ভুয়া কারণ-৩
জাহাজটি পাশের দেশের বলিউডি সিনেমার ইরফান খানের খুব ভক্ত। কারণ, এই ইরফান খান ডিঙির ওপর ভেসে লাইফ অব পাই-এর মতো একটা সম্পূর্ণ সিনেমা করেছেন। কিছুদিন আগেই সেই ইরফান খান ঢাকায় এসে জানিয়েছেন, তিনি এবার ডুব সিনেমায় ডুব দিচ্ছেন। এটা শোনামাত্র জাহাজটির আর তর সয়নি। প্রিয় নায়ক যা করতে যাচ্ছে, তা সে নিজেই আগে করে ফেলতে চেয়েছে। ফলে, টুপ করে ডুব দিয়েছে...
আসল কারণ
জাহাজ নয়, আসলে ডুবে ডুবে জল খাচ্ছিল সুন্দরবনের সবচেয়ে সুন্দর বাঘ বাঘু। বাঘুর প্রেমে পড়েছে প্রতিবেশী মিস বেঘা। কিন্তু যেদিন মিস বেঘাকে বাঘু প্রেম নিবেদন করতে যাবে, সেদিনই তার শুরু হলো তীব্র দাঁতব্যথা। সুন্দর বাঘ বাঘু ঠিক করেছিল, শ্যালা নদীর তীরে বেঘার লেজে লেজটি রেখে সে গান গেয়ে মনের কথা জানাবে। খোলা আকাশের দিকে তাকিয়ে গাইবে—‘তুমি আমার জীবন...আমি তোমার জীবন! দুজন দুজনার কত যে আপন, কেউ জানে না!’ কিন্তু দাঁতের ব্যথায় বাঘু এখন গোঁ গোঁ ছাড়া কোনো আওয়াজই করতে পারে না। দাঁত থাকতে দাঁতের যত্ন সে নেয়নি—এই ভাবনা থেকে দীর্ঘ ই-মেইল করলে কর্তৃপক্ষ নিয়মিত দাঁত মাজার জন্য বাঘুকে এক জাহাজভর্তি কয়লা খুব দ্রুতই পাঠিয়ে দেয়। কিন্তু শ্যালা নদীর ডলফিনেরাও যে দাঁতের ব্যথায় কাতর, তা কে জানত! কয়লাভর্তি জাহাজ দেখে তারা উল্লাসে ফেটে ডুবিয়ে দেয় সেটাকে। এবার তাদের দাঁত হবে আরও মজবুত, আরও ঝকঝকে!
কিন্তু ডলফিনেরা উল্লাস করলে কী হবে...ওদিকে নড়বড়ে ব্যথাযুক্ত দাঁতসহ হুমকির মুখে পড়েছে বাঘুর প্রেম!

প্রকাশ-রস+আলো

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন