শনিবার, ২৮ নভেম্বর, ২০১৫

এই গম লইয়া আমরা কী করিব?


..খবর: ব্রাজিল থেকে আমদানি করা নিম্নমানের গম দেওয়া হচ্ছে চুয়াডাঙ্গার ডিলার, আটাকলের মালিক ও টেস্ট রিলিফ প্রকল্প-সংশ্লিষ্ট ব্যক্তিদের। তাঁদের অভিযোগ, ওই গম নিতে খাদ্য বিভাগের কর্মকর্তারা চাপ দিচ্ছেন। তবে কর্মকর্তারা বলছেন, তাঁরা ‘ওপরমহলের’ নির্দেশ পালন করছেন মাত্র। (সূত্র: প্রথম আলো, ১৮ জুন ২০১৫)
ব্রাজিল থেকে নিম্নমানের গম এসেছে সুগমে। সেই গম এখন গমগম করছে সরকারি গুদামে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, এই গম মানুষের খাওয়ার অযোগ্য। কিন্তু খাওয়ার অযোগ্য গম তাহলে কী করব? কোন কাজে লাগাব আমরা?

রাস্তা উন্নয়নখানাখন্দে ভরে গেছে শহরের রাস্তা-ফুটপাত। একটু বৃষ্টি হলেই তৈরি হচ্ছে জলাবদ্ধতা। বোঝাই যাচ্ছে সরকারের কাছে পর্যাপ্ত ইট-সিমেন্ট-বালু নেই সেসব খানাখন্দ সংস্কারের জন্য। এ সময় কাজে লাগতে পারে নিম্নমানের গম। রাস্তার খানাখন্দ গম দিয়ে ভরাট করা হোক। তাহলে আর পানি জমবে না। পানি জমলেও লাভ, সেখানে জন্মাবে গমের গাছ। রাস্তা ও ফুটপাত হয়ে উঠবে সবুজ।

হোয়াইটওয়াশে ব্যবহারবাংলাদেশের মাটি ধীরে ধীরে হোয়াইটওয়াশের জন্য উর্বর হয়ে উঠছে। যে দলই এখানে খেলতে আসুক না কেন, পড়ে যাচ্ছে হোয়াইটওয়াশের শঙ্কায়। কিন্তু এত হোয়াইট করার জন্য আমাদের পর্যাপ্ত রং আছে তো? না থাকলেও চিন্তা নেই। এখন হাতের কাছেই আছে নিম্নমানের গম। সেগুলো ভেঙে সাদা আটা বানিয়ে
হোয়াইটওয়াশের কাজে দারুণভাবে ব্যবহার করা যায়।

গমবাঁধতিস্তা নদীর পানি আসেনি, কিন্তু এই বর্ষায় পাড় ভেঙে যাচ্ছে কত নদীর! পাথর ফেলে বালি ফেলে সরকার যে কার্যকর উদ্যোগ নেবে তা-ও দেখা যাচ্ছে না। উচিত হবে সরকারি গুদাম থেকে গমগুলো বের করে বস্তায় বস্তায় বেঁধে নদীর পাড়ে ফেলা। এক ঢিলে দুই পাখি-পাড়ও বাঁচল, নিম্নমানের গমও কাজেও লাগানো গেল!
ঈদ আনন্দে গম
এই তো আর কদিন পরেই ঈদ। ঈদ এলেই আনন্দ প্রকাশের জন্য পটকাবাজি করতে কত কিছু ফোটানো হয়! এবার ঈদে নতুন সংযোজন হতে পারে গম। লাল-নীল-সবুজ-হলুদ এমন বিভিন্ন রঙে সেসব গম রাঙিয়ে ঈদে নেমে পড়তে হবে রাস্তায়। তারপর যে যার দিকে পারে রঙিন গম ছুড়ে মেতে উঠবে ঈদ আনন্দে। নতুন জামা-জুতোর সঙ্গে প্রত্যেকের পকেটভর্তি থাকবে রঙিন রঙিন গমে!
ফিল্মি প্রপস
সিনেমার প্রপস হিসেবে নিম্নমানের গমগুলো ব্যবহার করা যেতে পারে অনায়াসে। সিনেমায় নায়ক-নায়িকার হাত ধরে যখন গান গাইবে, তখন আকাশ থেকে গমবৃষ্টি হবে। সিনেমার নাম হতে পারে ‘কাভি খুশি কাভি গম’!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন